কিভাবে আপনার ওয়েবসাইট এর ব্যাকআপ নিবেন?

আপনার সাধের ওয়েবসাইটটি দিনের পর দিন শ্রম দিয়ে, সাজিয়ে গুছিয়ে তৈরী করেছেন কিন্তু হঠাৎ একদিন দেখলেন সবকিছু ্একেবারে গায়েব। মাথায় যেন বাজ পড়লো আপনার। কি করবেন ঠিক বুঝে উঠতে পারছেন না। 

ওয়েবসাইট এর নিরাপত্তা নিয়ে আমরা সকলেই চিন্তিত থাকি। পৃথিবীর অন্যান সকল টেকনিক্যাল জিনিসের মতো আপনার হোষ্টিংয়েও যেকোন সময় সমস্যা হওয়াটা স্বাভাবিক। হাতে থাকা দামী ফোন বা মাথার উপরে ঘুরতে থাকা ফ্যানটিও যেকোন সময় বন্ধ বা নষ্ট হয়ে যেতে পারে। ঠিক একইভাবে সার্ভার ক্র্যাশ, হ্যাক বা নিজের ভুলে ওয়েবসাইট এর কনটেন্ট ডিলিট করে ফেললেও আপনার ওয়েবসাইট এর জন্য ঘটে যেতে পারে মারাত্নক বিপদ। এই ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্যই পোকোহোষ্ট দিচ্ছে মাল্টিলেভেল সিক্যুরিটি। যেকোন সমস্যা সমাধানে সিক্যুরিটি থাকার পাশাপাশি কোন কারণে সমস্যা ঘটে গেলেও আছে ইন্সট্যান্ট সমাধান। 

ওয়েবসাইট ব্যাকআপ সিস্টেম এর মাধ্যমে কোন কারণে আপনার ওয়েবসাইট ক্র্যাশ করলে বা নিজের অজান্তে কোন কিছু ডিলিট হয়ে গেলে তার সমাধান করতে পারবেন হাতের এক তুড়িতেই। এছাড়া একটি সার্ভার থেকে অন্য সার্ভারে মাইগ্রেট করতেও ব্যাকআপ জেনারেট করা প্রয়োজন হয়। চলুন দেখি আপনি কিভাবে পোকোহোষ্ট এর সিপ্যানেল থেকে আপনার ওয়েবসাইট এর ব্যাকআপ জেনারেট করতে পারবেন। 

প্রথমেই আমাদের যেতে হবে সিপ্যনােল ড্যাশবোর্ডে। ড্যাশবোর্ডে যাওয়ার পর এরকম একটি ইন্টারফেস দেখতে পাবেন: 

এরপর সার্চবক্স থেকে Backup লিখে সার্চ করুন। সার্চ করার পর এই ইন্টারফেসটি দেখতে পাবেন:

এরপর মার্ক করা চিহ্নটিতে ক্লিক করুন। ক্লিক করার পর নীচের ইন্টারফেসটি পাবেন। 

মার্ক করা অপশনে ক্লিক করে আপনি ওয়েবসাইট এর কমপ্লিট ব্যাকআপ ্নিতে পারছেন অথবা চাইলে নীচের অপশনগুলো থেকে পার্শিয়াল ব্যাকআপও নিতে পারবেন। এরপর নীচের ইন্টারফেসটি আসবে। 

 

Go Back এ ক্লিক করে ব্যাকে যান। ফুল ব্যাকআপ জেনারেট হতে কিছুটা সময় নিতে পারে। সে সময় পযর্ন্ত অপেক্ষা করুন এবং এরপর এরকম একটি ইন্টারফেস পাবেন।

ব্যস। এবার ক্লিক করলেই আপনার পুরো ব্যাকআপ ডাউনলোড হয়ে যাবে। আপনি যদি এরপরও অপারগ হোন তবে আমাদের লাইভ সাপোর্ট এ নক দিন, আমাদের প্রতিনিধি আপনার হয়ে এটি করে দিবে। এছাড়া সরাসরি সাপোর্ট পেতে আমরা দিচ্ছি এনিডেস্ক জুমের মাধ্যমে লাইভ সাপোর্ট। 

Was this answer helpful? 6 Users Found This Useful (6 Votes)